পৌষ সংক্রান্তির দিন ভুলেও এই কাজগুলি করবেন না, জীবন নরক হয়ে যাবে…

0
9171

পৌষ সংক্রান্তি বা মকর সংক্রান্তির দিনটা বাঙালীদের কাছে খুব গুরুত্বপূর্ন। বাংলা মাসের হিসাবে পৌষ মাসের শেষ দিনে এই মকর সংক্রান্তি পালন করা হয়। শুধু বাঙালী নয় সারা দেশ জুড়ে বিভিন্ন ধর্মের মানুষেরা এই দিনটিকে বিভিন্ন ভাবে পালন করেন। এই দিনে বাঙালীরা বাড়িতে পিঠেপুলি তৈরী করে আর দিনের বেলা সকাল থেকে ঘুড়ি ওড়ায়।

এই দিনে সূর্য নিজের কক্ষপথ বদল করে মকর রেখায় প্রবেশ করে। তাই এই দিনটিকে মকর সংক্রান্তি বলা হয়। এই দিনে এমন কিছু কাজ আছে যা আবশ্যিক ভাবে করতে হয়, আর কিছু কাজ আছে যা একদমই করতে নেই। যা করলে আপনার স্থান হবে নরকে। জেনে নিন সেগুলি –

১। মকর সংক্রান্তিতে দূরে কোথাও যাত্রা করা শুভ বলে মনে করা হয়না। এই দিনে দূরে কোথাও গেলে সেদিন রাতে অবশ্যই বাড়ি ফিরে আসা উচিৎ। সেদিন নিজের বাড়ি ছাড়া অন্য কারোর বাড়ি রাত না কাটানোই উচিৎ। এরকম নিয়ম প্রচলিত হয়ে আসছে প্রাচীন কাল থেকেই।

কথিত আছে বহু প্রাচীনকালে এক মুণি এই দিনে বাড়ি থেকে দূরে গিয়েছিলেন, আর কখনো বাড়ি ফিরে আসতে পারেননি। তখন থেকেই এই নিয়ম প্রচলিত হয়ে আসছে। আসলে আমরা যাতে এই দিনে নিজের পরিবারের সঙ্গে থাকতে পারি সেই জন্যই এই নিয়ম তৈরী করা হয়েছে।

২। এই দিনে ঘরের সমস্ত জিনিস বিশেষ করে রন্ধন সামগ্রী যেমন রান্না ঘর, রান্নার বাসন, রান্নার জিনিস রাখার অন্যান্য সামগ্রী পরিস্কার করতে হয়। কিছুই অপরিষ্কার রাখা উচিৎ নয়। সাধারণত এই দিন সূর্যের পুজো করা হয়।

মানা হয় যে এই দিনে সূর্যদেবের আশির্বাদে আমাদের শরীর ভালো হয়, আর শরীরের সমস্ত রোগ ব্যাধি দূর হয়। তাই এদিন সমস্ত কিছু পরিস্কার ও শুদ্ধ রাখতে বলা হয়। কারন যদি বাড়ি এবং বাড়ির আশপাশ পরিষ্কার পরিচ্ছন্ন থাকে তাহলে স্বাভাবিক ভাবেই রোগ ব্যাধি দূরে থাকবে।

৩। মকর সংক্রান্তির দিনে গৃহস্থ বাড়িতে আসা গরীব, ভিখারি কাউকে খালি হাতে ফেরানো উচিৎ নয়। সেই দিন বাড়িতে যে কেউ আসলে তাকে অন্তত অল্প কিছু খাইয়ে বিদায় দেওয়া উচিৎ।

পৌষ সংক্রান্তি হল একটি আনন্দের উৎসব। সেদিন সকলে মিলে আনন্দ করে, প্রথমত সেই কারনে কাউকে অভুক্ত ফেরাতে নেই। আর কথিত আছে এই দিন কাউকে অন্ন দিলে কখনো অন্নের অভাব হয় না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here