ভাত নষ্ট হচ্ছে ? না ফেলে সহজেই তৈরি করে নিন সুস্বাদু এই মিষ্টি…

0
23401

বর্তমান দিনে প্রাতিটি বাঙ্গালি মানুষের বাড়িতে খাওয়ার বেঁচে যায়। এমনটাও হয়ে থাকে যে বাড়িতে প্রয়োজানের থেকে বেশি রান্না হয়। অনেকের বাড়িতেই এই অতিরিক্ত খাওয়ার নষ্ট হয় এবং অবশেষে তা ফেলে দেওয়া হয়। এই খাওয়ার নষ্ট না করে কিভাবে তা কাজে লাগাতে পারেন আসুন জেনে নিন। জেনে নিয়ে আপনি সহজেই বাড়ির অতিরিক্ত ভাত দিয়ে মিষ্টি বানাতে পারবেন।

অনেকের মনে হতে পারে যে আমার বাড়িতে তো খাওয়ার নষ্ট হয় না, তো আমার কোন জানার দরকার নেই। তবে হ্যাঁ ! এমনটা কি হয় না কখনো যে আপনারা বাইরে সবাই কোথাও ঘুরতে যাচ্ছেন, ঠিক সেই দিন আপনি রাতের সমস্ত রান্না করে গেলেন।

বাড়ির সকলে বাঙ্গালীর সেরা পুজোর সময় বা পুজোর আগে কেনাকাটা করতে গেলে অনেক সময় ঘুরতে ঘুরতে ক্লান্ত হয়ে পরলে আপনারা অনেকেই বাইরেই খেয়েই থাকেন। বাড়ি ফিরে আসলে সেই রান্না করা খাওয়ার ফেলে দিতে হয়।

সেই ভাত গুলো ফেলে দিতে আপনার খারাপ লাগে। আমি তাদেরকেই বলতে চাই যে আসুন জেনে নি যে এটার কি উপায় আছে যেখানে আমরা সেই ভাত ব্যবহার করে নেবো। ভালো করে দেখুন যে কি করে সেই ভাত দিয়ে সহজেই আপনি মিষ্টি বানাতে পারবেন।

উপকরণ – আগে আপনাকে পরিমান মতো ভাত নিতে হবে, তার পর এক চামচ ময়দা নিতে হবে, এক চামচ গুঁড়ো দুধ, এক চামচ ঘি, সঙ্গে দু কাপ চিনি, তিন কাপ জল।

ভাতের রসগোল্লা তৈরির পদ্ধতী যেনে নেওয়া যাক – প্রথমে আপনাকে একটা পাত্রে ওই ভাত গুলিকে চটকে নিতে হবে অথবা মিক্সিতে দিয়ে ভালো কোরে পেস্ট করে নিতে হবে।

তারপর অন্য আর একটা পাত্রে ময়দা ও গুড়ো দুধ মিক্স করে নিতে হবে। প্রথমে ভাতের পেস্ট কড়াইতে ঘি দিতে ভালো করে নেড়ে নিতে হবে। হালকা বাদামি রঙ এলে এবার সেটির সঙ্গে ময়দা ও গুঁড়ো দুধের মিশ্রন মিশিয়ে দিন। তারপর ছোট ছোট মন্ড বানিয়ে রসে ছেড়ে দিন। ব্যাস হয়ে গেলো ভাতের রসগোল্লা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here