স্টিভেন হকিং এর এই ১০ টি কথা মেনে চললে জীবন বদলে যাবেই। টাকা পয়সা থাকবে হাতের মুঠোয়…

0
7769

স্টিভেন উইলিয়াম হকিং বিশিষ্ট ইংরেজ তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী ও গণিতজ্ঞ হিসেবে বিশ্বের সর্বত্র পরিচিত ব্যক্তিত্ব। তাঁকে বিশ্বের সমকালীন তাত্ত্বিক পদার্থবিদদের মধ্যে অন্যতম গণ্য করা হয়। তিনি কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর থিওরেটিক্যাল কসমোলজির গবেষণা প্রধান ছিলেন। স্টিভেন এমন কিছু কথা বলে গিয়েছিলেন যা মেনে চললে আপনার জীবন বদলে হয়ে উঠবে আরো সুন্দর। জেনে নিন –

১। “কেউ যদি আপনাকে বলে যে আপনি ভুল করছেন তাহলে তাকে উত্তরে বলুন – জীবনে ভুল করা জরুরি, ভুল না করলে আমি বা আপনি কেউই বেঁচে থাকবেনা।” – এই কথা বলার কারন হল ভুল না করলে সে বুঝতে পারেনা ঠিক আর ভুলের পার্থক্য। ভুল করে নিজে তার ফল ভোগ করলে তবেই সে বুঝবে কোনটা ঠিক কাজ।

২। “জীবন এমন এক শক্তি যা আপনাকে পরিবর্তন করতে শেখায়।” – মানুষের জীবনর পথ কখনো মসৃন নয়। জীবনে ওঠা নামা থাকবেই। আর মানুষ সেই সঙ্গে নিজের মধ্যে কিছু পরিবর্তন আনে। কারোর সাথে এমন হয়তো কোন ঘটনা ঘটে যার ফলে তার মধ্যে পরিবর্তন নিজে থেকেই এসে যায়।

৩। “যে সব মানুষেরা ভবিতব্যে বিশ্বাস করেন তারাই রাস্তা পার হওয়ার আগে বার বার দু-দিকে তাকান।” – যারা ভবিতব্য মানেন তারা মনে করেন যে, যখন তখন যে কোন কিছু হয়ে যেতে পারে। তাই তারা এমনটা করেন।

৪। “আমি এখনও বড় হইনি। আমি এখনও প্রশ্ন করতেই থাকি।” – জানার কখনো শেষ হয়না। একটা মানুষ তার জীবনে কখনোই সব কিছু জানতে পারেনা। তাই জীবনের শেষ দিন পর্যন্ত সে শিখতে পারে।

৫। “যারা বুদ্ধিমত্তা নিয়ে বড়াই করেন তারা আসলে হেরে গেছেন।” – যারা সত্যি বুদ্ধিমান তারা কখনোই নিজের বুদ্ধির বড়াই করতে পারে না।

৬। “আপনার শারীরিক বাধা কখনো ভালো কাজের বাধা হতে পারেনা। শারীরিক সীমাবদ্ধতার জন্য কখনো অনুতাপ করবেন না।” – কাজ করার উদ্যমে বৈকল্য থাকা সব থেকে খারাপ।

৭। “গত ৪৯ বছর ধরে আমার মৃত্যু নিয়ে নানা জল্পনা চলছে। আমি আর মরতে ভয় পাইনা। তবে মৃত্যুর আগে আমাকে অনেক কাজ করে যেতে হবে।” – এই ধরনের চিন্তাভাবনা করলে আপনি কখনো আর কারোর থেকে পিছিয়ে পড়বেন না।

৮। “মাটির দিকে তাকিও না, আকাশের দিকে তাকাও। কাজ করতে থাকো। কারণ কাজই জীবনকে প্রাসঙ্গিক করে তোলে। আর যদি কপাল করে জীবনে ভালোবাসা পাও কখনো তাকে ছুড়ে ফেলো না।”

৯। “মানুষ কথা বলে সব থেকে বেশি সাফল্য লাভ করে। আবার কথা বলেই মানুষ ব্যার্থ হয়। তবে কথা বলে যাওয়াই উচিৎ।”

১০। “রাগ মানুষের সব থেকে বড় শত্রু। রাগ সমস্ত কিছু ধ্বংস করে দিতে পারে।” – ক্রোধ ত্যাগ করার কথা সব জায়গায় বলা আছে। আমাদের ধর্মগ্রন্থ গীতাতেও বলা আছে সেই কথা। ক্রোধ বর্জন না করলে জীবনে কখনো সুখ আসেনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here