শান্ত প্রেমের হাওয়া নিয়ে সাইয়া…

0
467

একটা শান্ত বিকেলের শেষে সূর্য তখন ঘরে ফিরছে, সমুদ্রের কাছে। পৃথিবীর সমস্ত গাছপালা তাদের পাতাদের নিয়ে শুরু করেছে নতুন দিনের অপেক্ষা। হয়তো কেউ বাড়ি ফেরেনি এখনও। অনেক দূরে কোথাও নিরন্তর বৃষ্টি হচ্ছে। মেঘেদের সমর্থনে বিদ্যুৎ আর আলোর এক অপ্রকাশিত প্রেম রচিত হবে। ঠিক এই সময়ে সন্দীপন গঙ্গোপাধ্যায়ের কন্ঠে আপনি শুনে ফেলতে পারেন এক শাশ্বত প্রেমের গান।

সন্দীপন মূলত একজন ভায়োলিনবাদক। কলকাতার শিল্পীমহল তাঁকে বুবলু নামে চেনে। বিখ্যাত ভায়োলিনবাদক মিহির গুপ্তর সান্নিধ্য সন্দীপনকে প্রভাবিত করেছিল। ছোটবেলায় সন্দীপন ভায়োলিনটি তাঁর কোলবালিশ হিসেবে ব্যবহার করতেন। সংগীত যেন অজান্তেই তাঁর ছায়াসঙ্গী হয়ে উঠেছিল। রয়্যাল স্কুল অফ মিউজিক, লন্ডন থেকে মিউজিকে স্নাতকোত্তর পাশ করেছেন।

সাংগীতিক পরিবেশের মধ্যে দিয়ে বড় হয়ে ওঠা সন্দীপন আট বছর সুচিত্রা মিত্রের কাছে রবীন্দ্র সঙ্গীতের তালিম নিয়েছেন। বলিউড এবং টলিউডের বহু ছবিতে তিনি ভায়োলিন বাজিয়েছেন। এছাড়াও কাজ করেছেন উস্তাদ গোলাম আলি খাঁ, রশিদ খা-এর সঙ্গে। প্রায় সমস্ত নবীন ও প্রবীণ শিল্পীদের সঙ্গে তিনি নিয়মিত ভায়োলিন বাজিয়ে থাকেন।

সন্দীপন পাশ্চাত্য ও ভারতীয় সঙ্গীতে প্রসারভারতীতে একজন গ্রেডেড শিল্পী। তাঁর মা চাইতেন, ছেলে যেন ভায়োলিনের সঙ্গে গানের চর্চাও চালিয়ে যায়। এই গান সন্দীপন তাঁর সদ্যপ্রয়াত মায়ের উদ্দেশে উৎসর্গ করছেন। সন্দীপন বলছেন,

“আসলে এটা আমার কাছে চ্যালেঞ্জের মতো ছিল। এর আগে অনেক শিল্পী আমার সুরে গান গেয়েছেন। আসলে এখন তো নাম-ডাক না হলে সুরকারদের কেউ চিনতে পারেন না। ইন্ডাস্ট্রি আমায় ভায়োলিন বাদক হিসেবেই চেনে। আমি মিউজিক অ্যারেঞ্জমেন্ট করি। আসলে কথাটা যে গান-বাজনা না হয়ে বাজন-গানও হতে পারে, এটা প্রতিষ্ঠিত করা আমার মূল উদ্দেশ্য। অনেক মিউজিশিয়ান অসাধারণ গায়ক, কিন্তু তারা লাইম লাইটে আসতে পারছেন না। আমি সমস্ত মিউজিশিয়ানদের হয়ে এই কাজ করেছি। যেন মানুষ তাঁদের একটু ভালো নজরে দেখতে পারেন।”

মনে রাখতে হবে, সন্দীপন কোনও প্রথাগত প্রশিক্ষণ ছাড়াই গিটার, বেস গিটার, কিবোর্ড বাজাতে পারেন। সন্দীপন ভবিষ্যতে গান নিয়ে আরও অনেক দূর এগোতে চান। আপনাদের সকলের আশীর্বাদ কাম্য। “অনেকে আমার সুরে গান গেয়েছেন, আবার অনেক নামকরা শিল্পী প্রত্যাখ্যান করেছেন। সব মিলিয়ে অভিমান ও দৃঢ়তা থেকে এই সাহসের প্রকাশ। শুধুমাত্র নামকরা সুরকার নই বলে অনেক শিল্পী মুখ ফিরিয়েছেন। তাই নিজের গলাকেই প্রাধান্য দিলাম,” সন্দীপন যোগ করলেন।

অদিতি দাশগুপ্তর কথা এবং সন্দীপনের সুরে ও কন্ঠে এই গানটিতে প্রেম যেন সুরের সঙ্গে এক আশ্চর্য মায়ার বন্ধনে আবদ্ধ হয়েছে। সেই বাঁধনের হদিশ পেতে আপনাকে কিন্তু শুনতেই হবে ২৩ শে মার্চ মিউজিয়ানা কালেক্টিভের ইউটিউব চ্যানেলে, সাইয়া…

Saiyaan- trailer

সন্দীপন গাঙ্গুলী একজন জনপ্রিয় Violinist । তার পরিবারের সাত প্রজন্ম জড়িয়ে আছেন সুরের সাথে। তিনি নিজেও সুচিত্রা মিত্রের কাছে রবীন্দ্রসঙ্গীত শিখেছেন আট বছর।স্বনামধন্য ব্যক্তিত্বরা গান করেছেন তার সুরে ও সঙ্গীতায়োজনে। নিজের সুরে এবং অদিতি দাশগুপ্তর কথায় এই প্রথম সন্দীপনের নিজের গান 'Saiyaan' , শীঘ্রই আসছে মিউজিয়ানা কালেক্টিভে । Sandipan Violin

Posted by The Musiana Collective on Saturday, March 16, 2019

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here