গর্ভাবস্থায় কত মাস পর্যন্ত সহবাস করা উচিত ? তথ্যটি জেনে রাখুন অবশ্যই…

0
58829

গর্ভধারন করার আগে সব দম্পতি নিয়মিত সহবাস করে। সহবাস করা তাদের মধ্যে একটা অভ্যাসে পরিনত হয়। কিন্তু গর্ভধারন করার পর সবাই ভাবে এই সময় সহবাস করা উচিত না অনুচিত। কোন সঠিক উত্তর না থাকায় তারা কনফিউশনে ভোগে। অনেকেই মনে করে এই সময় সহবাসে কোন ক্ষতি হয়না, আবার অনেকে ক্ষতির ভয় পায়। আজকে জেনে নিন সঠিক কারন গুলি…

গর্ভাবস্থায় সহবাস কি নিরাপদ ঃ– অনেকেই মনে করে গর্ভবতী অবস্থায় স্ত্রীর সঙ্গে সহবাস করলে হয়তো যে সন্তান আসতে চলেছে তার নানা রকম ক্ষতি হতে পারে। সেক্ষেত্রে সেই গর্ভবতী মহিলার গর্ভকালীন যদি কোন সমস্যা না থাকে, যদি সব কিছু স্বাভাবিক থাকে তাহলে প্রসব বেদনা শুরু হওয়ার আগে পর্যন্ত সহবাস করলে কোন ক্ষতি হয়না।

গর্ভকালীন অবস্থায় সহবাস কি গর্ভের বাচ্ছার কোন ক্ষতি করে ঃ- সহবাসের সময় শরীর স্বাভাবিক নড়াচড়া করে। আর এই সামান্য নড়াচড়ায় বাচ্ছার কোন ক্ষতি হয়না। শিশু তলপেটের এবং জরায়ুর শক্ত পেশীর দ্বারা সুরক্ষিত থাকে। আর জরায়ুর পথ মিউকাস প্লাগ দ্বারা সিল করা থাকে। সহবাসের সময় পুরু-ষাঙ্গ গর্ভের শিশু পর্যন্ত পৌঁছয় না। তাই গর্ভের শিশুর ক্ষতির কোন আশঙ্কা নেই।

গর্ভাবস্থায় সহবাস কখন নিরাপদ নয় ঃ- সবার ক্ষেত্রে গর্ভকালীন সহবাস নিরাপদ নাও হতে পারে। যদি কারোর গর্ভধারনে কোন জটিলতা থাকে অথবা কারোর যদি প্রথম গর্ভধারনে কোন জটিলতা থেকে থাকে তাহলে তার ক্ষেত্রে দ্বিতীয় গর্ভকালীন সহবাস নিরাপদ নয়। এই ধরনের কোন সমস্যা থাকলে অবশ্যই ডাক্তারের সঙ্গে পরামর্শ করা উচিত। আর তার কথা মেনে চলা উচিত।

যে সব উপসর্গ থাকলে গর্ভাবস্থায় সহবাস থেকে বিরত থাকা উচিত ঃ- ১। যমজ সন্তান – গর্ভে যদি একের বেশি সন্তান থাকে তাহলে গর্ভাবস্থায় সহবাস থেকে বিরত থাকাই ভালো। ২। গর্ভপাত – যদি আপনার আগে গর্ভপাত হয়ে থাকে তাহলে দ্বিতীয়বার গর্ভাবস্থায় সহবাস করা একদম উচিত নয়।

৩। ইনকমপিউটেন্ট সারভিক্স – এর অর্থ হল জরায়ুর মুখ আগে থেকে খুলে গেলে সহবাস করা অনুচিত। ৪। প্রি টার্ম বার্থ বা প্রি টার্ম লেবার – যদি আপনার এর আগে প্রি টার্ম ডেলিভারি হয়ে থাকে আর দ্বিতীয় বার প্রি টার্ম লেবারের সম্ভাবনা থাকে তাহলে আপনার সহবাস থেকে বিরত থাকাই ভালো।

৫। গোপ-নাঙ্গে সংক্রমণ ব্যাধি – নারী বা পুরুষ যে কোন কারোর যদি গোপ-নাঙ্গে সংক্রমণ থাকে তাহলে মিলন থেকে বিরত থাকুন। ৬। প্লাসেন্টা প্রিভিয়া – প্লাসেন্টা জরায়ুর নীচের অবস্থান করলে সহবাস করা উচিত না।

৭। অস্বাভাবিকতা – যদি শারীরিক মিলনের সময় কোন অস্বাভাবিকতা লক্ষ্য করেন, যেমন ব্যাথা বা যো-নীপথে তরল নির্গত হওয়া, তাহলে মিলন থেকে বিরত থাকাই ভালো। তবে গর্ভাবস্থায় সহবাসের ইচ্ছা থাকলে সেটা ডাক্তারের সাথে আলচনা করে নিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here