আপনার বাইক থাকলে আগে জানুন, এক বিরাট পরিবর্তন সরকারের। সমস্যায় পড়তে পারেন…

1
34112

সরকার নতুন করে চালু করলো কিছু ট্রাফিক আইন। যদি আপনার কাছে কোন ধরনের যানবাহন থাকে তাহলে অবশ্যই এই প্রতিবেদনটি পড়ুন। পরিবহন দপ্তর দ্বারা এই নিয়ম করা করা হয়েছে, তাই এই নিয়ম মানা আবশ্যক। এই নিয়ম না মানলে হতে পারে মোটা টাকা জরিমানা। তাই জেনে রাখুন নিয়মগুলি সম্পর্কে, নাহলে আপনি পড়তে পারেন বিপদে।

প্রথম নিয়ম ঃ- আপনার বাইক যদি কোন ১৮ বছরের কম বয়সি ছেলে বা মেয়ে চালায় আর সে যদি চলন্ত বাইক নিয়ে রাস্তায় পুলিশের হাতে ধরা পড়ে তাহলে বাইকটি যার তাকে পড়তে হতে পারে বিপদে।

তার হতে পারে ২৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা। তাই ভুল করেও আপনার বাইক ১৮ বছরের কম বয়সি কোন ছেলে বা মেয়েকে চালাতে দেবেন না। তাহলে তার হয়ে আপনাকে জরিমানা দিতে হতে পারে।

দ্বিতীয় নিয়ম ঃ- নতুন গাড়ি কিনলেই তার ইনস্যুরেন্স করে নেওয়া খুব জরুরি। সে বাইক হোক বা কার। যদি বাইক কিনে থাকেন তাহলে সেটা কেনার সাথে সাথে তার ৫ বছরের ইনস্যুরেন্স করিয়ে নিন। আর যদি কার কিনে থাকেন তাহলে দু বছরের ইনস্যুরেন্স করে নিতে হবে।

এখন থেকে এই ইনস্যুরেন্স করানো অনিবার্য। আপনার যদি এই ইনস্যুরেন্স করা না থাকে তাহলে যদি ট্রাফিক পুলিশ কখনো আপনার গাড়ি ধরে সমস্ত কাগজপত্র চেক করে, তাহলে আপনাকে দিতে হতে পারে ২৫ হাজার টাকা জরিমানা।

তৃতীয় নিয়ম ঃ- এই নিয়মটি হল, আপনি যদি কখনো বাইক চালাতে চালাতে কোন ব্যাক্তির সঙ্গে ফোনে কথা বলেন, সেই অবস্থায় ধরা পরলে আপনার হতে পারে জরিমানা। সেই জরিমানা যেকোন অঙ্কের হতে পারে।

এছাড়াও আর একটি নিয়ম আছে বাইকারদের জন্য। আপনি যদি নেশাগ্রস্থ হয়ে গাড়ি চালান তাহলেও আপনাকে অনেক টাকা জরিমানা দিতে হতে পারে। আর নাহলে আপনার বাইক রেখে দিতে পারে তাদের হেপাজতে।

কারন বেশিরভাগ রাস্তায় যে সব দূর্ঘটনা ঘটে তা এই কারনেই ঘটে। তাই সরকার থেকে এরকম নিয়ম করা হয়েছে। আশা করা যাচ্ছে যে এরকম নিয়ম করলে অ্যাকসিডেন্টের সংখ্যা কিছু হলেও কমবে।

এসব ছাড়াও অনেক নিয়ম আছে। যেমন হেলমেট ছাড়া বাইক চালানো যাবেনা, বাইকের সমস্ত জরুরি কাগজপত্র সঙ্গে রাখতে হবে। লাইসেন্স, ব্লু বুক ইত্যাদি সঙ্গে রাখতে হবে। আর অবশ্যই পলিউশন পেপার আপডেট রাখতে হবে।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here