ভাত রান্না করার ছোট একটি ভুল আমাদের মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে, অবিশ্বাস্য হলেও এটাই সত্যি…

0
11213

আমরা বাঙালী, আমাদের প্রধান খাদ্য হল ভাত। আমাদের বলা হয় ভেতো বাঙালী। ভাত ছাড়া আমাদের চলেই না, আর ভাত রান্না করাও বেশ সহজ। কিন্তু এই ভাত রান্না করার একটি ভুল পদ্ধতি আমাদের ক্রমশ ঠেলে দিচ্ছে মৃত্যুর দিকে। ভুল পদ্ধতিতে ভাত রান্না করে আমাদের দেহে প্রতিনিয়ত প্রবেশ করছে সাংঘাতিক বিষ। আর তার ফলে আমাদের হচ্ছে ক্যান্সারের মত রোগ।

সম্প্রতি এরকমই তথ্য উঠে এসেছে ব্রিটেনের গবেষকদের গবেষণায়। গবেষকরা জানিয়েছেন চাষের সময় যে কীটনাশক ব্যবহার করা হয় সেটাই হল বিষ। যা আমাদের শরীরে গিয়ে বিষক্রিয়া করছে। এই বিষ রোধ করা কখনই সম্ভব নয়।

কিন্তু এর প্রভাব কিছুটা হলেও কমানো যেতে পারে। আর এর উপায় হল রান্না করার আগে চাল সারা রাত ভিজিয়ে রাখা। আমরা সধারনত রান্না করার আগে চাল ভালো করে ধুয়ে নি, তারপর ভাত রান্না করি। কিন্তু গবেষকরা বলছেন শুধু ধুলে হবেনা।

শুধু চাল ধুয়ে রান্না করলে সেই বিষ তা থেকে যায়না। তাই চাল আগের দিন রাতে ভিজিয়ে রাখতে হবে। সারা রাত চাল ভিজিয়ে রাখার ফলে চাল থেকে সমস্ত রাসায়নিক, টক্সিন ও আর্সেনিকের মাত্রা ৮০% পর্যন্ত কমে যায়।

তারা বলেছেন এই রাসায়নিক শরীরে প্রবেশ করার ফলে নানা ব্যাধির কথা। তারা বলেছেন ধান চাষ করার সময় যে রাসায়নিক ও কীটনাশক ব্যবহার করা হয় তা আমাদের শরীরে গিয়ে হতে পারে ডায়াবেটিস ও ক্যান্সারের মত রোগ।

রান্নার পদ্ধতি ঠিক না হলে মারাত্বক ক্ষতি হতে পারে শরীরের। তাই তারা বলছেন আগের দিন রাতে চাল ভিজিয়ে রেখে তারপর সকালে ভাত রান্না করার আগে সব জল ঝরিয়ে নিতে। সব জল ফেলে দিয়ে আবার নতুন করে ভালো ভাবে ধুয়ে তবেই ভাত রান্না করা উচিত।

নাহলে চালে থাকা বিষ ও আর্সেনিক শরীরে ঢুকে যাবে। আমাদের শরীরের একটি নির্দিস্ট মাত্রা আছে এইসব কিছু সহ্য করার। আর সেই মাত্রা পেরিয়ে গেলে আমরা অসুস্থ হয়ে পড়ি। যতক্ষণ শরীরের সহ্যক্ষমতা থাকে ততক্ষন আমাদের শরীর লড়াই করে বাইরে থেকে প্রবেশ করা সব জীবাণু ও বিষের সাথে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here