ঘরোয়া উপায়ে জেনে নিন আপনি গর্ভবতী কিনা…

0
5420

মাতৃত্ব প্রত্যেক মেয়ের কাছে আশির্বাদ। সব মেয়েই চায় মা ডাক শুনতে। একটি সন্তান একটি নারীর জীবনে অনেক পরিবর্তন নিয়ে আসে। নারীর কাছে তার সন্তানই সব। সে যখন প্রথমবার নিজের শরীরে আর একটি প্রানের অস্তিত্ব অনুভব করে তার কাছে এর থেকে আনন্দের আর কিছু হতেই পারেনা। কিন্তু প্রথমবার গর্ভধারন করলে অনেকে বুঝতে পারেনা।

এক থেকে দুই মাস কেটে যাওয়ার পরেও কোন কোন নারী বুঝতে পারেনা সে গর্ভবতী কিনা। আবার অন্যদিকে গর্ভধারনের প্রথম তিন মাস খুব সাবধানে থাকতে হয়, নাহলে হতে পারে চরম বিপদ।

কিন্তু কেউ যদি জানতেই না পারে যে সে গর্ভবতী তাহলে সে কিকরে সাবধানতা অবলম্বন করবে? তাই সন্দেহ হওয়ার সাথে সাথে করে নিন বাড়িতে বসেই কিছু পরীক্ষা। আপনি গর্ভবতী কিনা জানার জন্য রয়েছে কিছু ঘরোয়া উপায়।

তবে এর সব থেকে নিরাপদ উপায় হল একটা মেডিকেল টেস্ট করানো। যে কোন হাসপাতালে গেলেই এই পরীক্ষা করা সম্ভব। জানুন কিছু ঘরোয়া উপাদান ব্যবহার করে আপনি কীভাবে জানবেন আপনার গর্ভধারন সম্পর্কে।

১। টুথপেস্ট ঃ আপনি টুথপেস্ট দিয়ে পরীক্ষা করতে পারেন আপনি গর্ভবতী কিনা। সকালের প্রথম প্রস্রাব নিয়ে তাতে অল্প একটু টুথপেস্ট মেশান। কিছুক্ষণ ঐভাবে রেখে দিন। যদি দেখেন যে টুথপেস্ট নীল বর্ন ধারন করেছে বা সেটি থেকে ফেনা উঠছে তাহলে বুঝবেন আপনি গর্ভবতী। এই পরীক্ষা করার ক্ষেত্রে অবশ্যই সকালের প্রথম প্রস্রাব নিতে হবে আর সাদা রঙের টুথপেস্ট নিতে হবে।

২। চিনি ঃ প্রথমে আপনি এক চামচ চিনি নিন। তারপর তার সাথে মেশান সকালের প্রথম প্রস্রাব। যদি কিছুক্ষণের মধ্যে চিনি গলে যায় তাহলে আপনি গর্ভবতী নন। আর যদি চিনি না গলে জমে থাকে তাহলে আপনকে বুঝে নিতে হবে যে আপনি গর্ভবতী।

৩। সরিষা ঃ আপনি সরিষার গুঁড়ো আপনার স্নানের জলে মিশিয়ে পর পর তিন থেকে চার দিন স্নান করুন। সরিষা আপনার শরীরকে গরম করবে। আপনি যদি গর্ভবতী না হন তাহলে আপনার দুদিন পরেই পিরিয়ড শুরু হবে। আর যদি গর্ভবতী হন তাহলে অনেক স্নান করলেও পিরিয়ড হবে না।

৪। ব্লিচিং পাউডার ঃ আপনার সকালের প্রস্রাব নিয়ে তাত একটু ব্লিচিং পাউডার মেশান। সেই পাউডার যদি মিশ্রিত হয়ে ফেনা হয়ে যায় তহলে আপনি গর্ভবতী।

৫। সাবান জল ঃ সকালের প্রথম ইউরিনের সাথে সাবান জল মেশান। সেটি ভালোভাবে মিশে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। যদি তারপর তাতে বুদবুদ ওঠে তাহলে আপনার গর্ভবতী হবার সম্ভবনা রয়েছে। এই পরীক্ষাটি সবসময় সঠিক ফল দেখায় না। এটি করার পর আপনি অন্য একটি পরীক্ষা করে দেখে নিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here