দাঁড়িয়ে প্রস্রাব করলে পুরুষদের যা যা ক্ষতি হয়, জানলে আঁতকে উঠবেন…

0
2789

আমরা পুরুষরা সাধারণত দাঁড়িয়ে প্রস্রাব করেই অভ্যাস্ত। কারন যখন তখন যেখানে সেখানে আমাদের বসে প্রস্রাব করা সম্ভব হয়ে ওঠে না। গোটা সমাজটাকে নিয়ে আমাদের চলতে হয়। কিন্তু বিজ্ঞানিরা বলছেন এভাবে দাঁড়িয়ে প্রস্রাব করলে আমাদের শরীরের হতে পারে মারাত্মক ক্ষতি। কিন্তু কি তার কারন ? আর ক্ষতি কিরাম টাইপের হতে পারে ? আসুন জানা যাক। জানলে অবাক হবেন আপনিও।

১) প্রথম প্রভাবটি পরবে আপনার মুত্রথলির ওপর। দাঁড়িয়ে প্রস্রাব করলে আপনার মুত্রথলি শরু ও লম্বা হয়ে নীচের দিকে ঝুলে যায় ও সেখানে জমতে থাকে নোংরা। তাই এবার না দাঁড়িয়ে বসে প্রস্রাব করার অভ্যাস করুন।

২) দাঁড়িয়ে প্রস্রাব করলে আপনার পেটের ওপর কোন চাপ পড়ে না। তার ফলে যেটা হয় সেটা হল আপনার পেটে জমে থাকা দূষিত বায়ু আপনার ভেতরেই থেকে যায়, বেড়তে পারে না। আর দূষিত বায়ু বের না হওয়াতে সৃষ্টি হয় বিভিন্ন রখমের পেটের রোগ। এই দূষিত বায়ু আপনার পেট থেকে ওপরে উঠে যেতে থাকে, যার ফলে বাড়ে আপনার রক্তচাপ ও সৃষ্টি হয় বিভিন্ন রোগের।

৩) দীর্ঘ দিন দাঁড়িয়ে প্রস্রাব করলে আসতে আসতে আপনার প্রস্রাবের বেগ কমে যেতে থাকে। আর একটু বয়স বেড়ে গেলে প্রস্রাবের বেগ এতটাই কমে যায় যে জামা প্যান্ট পড়াটাও হয়ে ওঠে বিশাল মুশকিল ব্যাপার। তাই দাঁড়িয়ে প্রস্রাব করা ছাড়ুন ও বসে প্রস্রাব করুন।

৪) দীর্ঘদিন দাঁড়িয়ে প্রস্রাব করলে আপনার পুরু-ষাঙ্গ নরম ও ছোট হয়ে যায়। যার ফলে কমে যায় আপনার যৌ-ন ক্ষমতা। সহজে সোজা শক্ত হতে চায় না। আর যদিও বা শক্ত হয় কিছুক্ষণের মধ্যেই আবার নরম হয়ে যায়। তাই দাঁড়িয়ে না করে বসে প্রস্রাব করা অভ্যাস করুন।

৫) শুধু তাই না দাঁড়িয়ে প্রস্রাব করলে আপনার কিডনিতেও পাথর হতে পারে। যার হলে আপনাকে অনেক ভুগতে হতে পারে। তাই এখন থেকেই সাবধান হয়ে যান আর বসে প্রস্রাব করার সুঅভ্যাস করুন।

৬) গবেশনাতে এটাও দেখা গেছে যে যারা দাঁড়িয়ে প্রস্রাব করেন তাদের শেষ জীবনে ডাইবিটিস, সুগার বা কিডনি ফেলিয়র অবধারিত। তাই এবার থেকে দাঁড়িয়ে নয় বসে প্রস্রাব করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here