SBI তার গ্রাহকদের ATM কার্ড বাতিল করতে চলেছে, তুলতে পারবেন না এক টাকাও…

0
7152

State Bank of India বা ভারতীয় স্টেট ব্যাঙ্ক হল একটি ভারতীয় আর্থিক পরিষেবা প্রদানকারী কোম্পানি। এটি রষ্ট্রের সবচেয়ে বড় ব্যাঙ্ক, যার প্রধান অফিস মহারাষ্ট্রর মুম্বাইয়ে অবস্থিত। এটি দক্ষিণ এশিয়ারও বৃহত্তম ব্যাঙ্ক। বর্তমান যুগে ATM এর কেলেঙ্কারির কথা হয়তো সকলের জানা আছে। ATM জালিয়াতি করে বহু মানুষের টাকা লুট করা হচ্ছে।

এই ঝামেলার কারনে ব্যাঙ্ক কর্মীরাও খুব চাপে আছে। সাধারন মানুষের তাই স্টেট ব্যাঙ্কের উপর আস্থা উঠে যেতে বসেছে। তাই ব্যাঙ্ক নিজেরা একটা সিদ্ধান্ত নিয়েছে। তারা সব পুরনো ATM কার্ড বাতিল করে নতুন ATM কার্ড দেবে সকলকে।

ভারতীয় স্টেট ব্যাঙ্ক তার সমস্ত অ্যাকাউন্টহোল্ডারদের উদ্দেশ্যে বলেছেন যে তারা যেন তাদের কাছে থাকা Magstripe Debit Card পরিবর্তন করে Emv Chip Debit Card এ পরিনত করে নেয়। অনেকের মনে প্রশ্ন ছিল যে কার্ড পরিবর্তন করতে হলে হয়তো তাদের কোন টাকা খরচ হতে পারে।

তাদের জন্য বলে রাখি এই প্রক্রিয়ায় কোন চার্জ লাগবে না। বহুদিন আগে থেকেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সব ব্যাঙ্ককে বলেছিল এবার থেকে চিপ ভিত্তিক কার্ড ব্যবহার করার জন্য। তাই স্টেট ব্যাঙ্ককও জানিয়েছিল যে তারা চিপ ভিত্তিকনতুন কার্ড দেবে আর পুরনো কার্ডগুলো সব আসতে আসতে বন্ধ করে দেবে।

তার জন্য পুরনো কার্ড গুলো ইস্যু করার দরকার আছে। গ্রাহকদের গাফিলতির জন্য এই প্রক্রিয়াটি সম্পূর্ন হয়নি। সব কার্ড বদল করা যায়নি। স্টেট ব্যাঙ্ক আবার জানিয়েছেন যে তাদের দেওয়া সময়সীমার মধ্যে কার্ড বদল করে নেওয়া জরুরি।

যারা নির্দিস্ট সময়ের মধ্যে কার্ড বদল না করবেন তাদের অ্যাকাউন্ট চিরতরে ব্লক করে দেওয়া হবে। ব্যাঙ্ককে হাজার অনুরোধ করা হলেও তা আর খোলা হবেনা।

তাই ব্যাঙ্কের পক্ষ থেকে গ্রাহকদের অনুরোধ করা হয়েছে যে যেহেতু কার্ড পরিবর্তন করতে কোন টাকা খরচ হচ্ছেনা সেহেতু তারা যেন যত দ্রুত সম্ভব নিজেদের কার্ড পরিবর্তন করিয়ে নেয়।

যদি তাদের ব্যাঙ্কে যাওয়ার সময় না থাকে তাহলে তারা যেন নেট ব্যাঙ্কিং এর সাহায্য নেন। ইএমভি চিপ প্রযুক্তি এখন গোটা বিশ্বের ATM কার্ডে ব্যবহৃত হয়। এই কার্ডে থাকে মাইক্রোপ্রসেসার চিপ। আর তার মধ্যে থাকে গ্রাহকের সমস্ত বিস্তারিত তথ্য। এই চিপ থাকলে আর জালিয়াতির কোন আশঙ্কা থাকেনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here