ড্রাইভিং লাইসেন্স নিয়ে কেন্দ্র থেকে বেরিয়ে এলো একটি জরুরি ঘোষনা, ড্রাইভিং লাইসেন্স থাকলে জেনে নিন…

0
17984

সরকারের পক্ষ থেকে এক নতুন ঘোষনা জারি করা হয়েছে। সেটি ড্রাইভিং লাইসেন্স সম্পর্কিত। তাই যাদের যাদের ড্রাইভিং লাইসেন্স আছে তারা আর দেরি না করে এই খবরটি এক্ষুনি পড়ে নিন। আপনার যদি পুরনো লাইসেন্স থাকে তাহলে আপনি নতুন করার ক্ষেত্রেও এই খবর আপনার কাজে আসতে পারে। অথবা আপনি যদি নতুন লাইসেন্স করাতে চান তাহলেও এই খবরটি জেনে রাখুন।

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বলা হয়েছে যে “এক দেশ এক লাইসেন্স”। এই নতুন এক যোজনা জারি করলেন রাজ্যমন্ত্রক। ২০১৯ সালে জুলাই মাস থেকে জারি হবে এই নতুন যোজনা। এই যোজনার আওতায় রয়েছে সারা দেশ। সারা দেশের জন্য এক ধরনের লাইসেন্স জারি করা হবে।

লাইসেন্সে হবে কিছু পরিবর্তন। সেটাতে এ.টি.এম কার্ডের মতো লাগানো থাকবে একটি চিপ। এটি কোন সাধারণ চিপ নয়, এটি এক বিশেষ ধরনের চিপ। চালকদের সুবিধার জন্যই এই বিশেষ পদক্ষেপ নিয়েছেন সরকার। শুধু চিপ নয় লাইসেন্সে লেখা থাকবে চালকের নাম, ঠিকানা এবং ব্লাড গ্রুপ।

আর যদি কোন চালক নিজের শরীরের কোন অর্গান দান করতে ইচ্ছুক হন তাহলে তারও উল্লেখ থাকবে সেই লাইসেন্সে। আগে কোন রাজ্যের চালক অন্য রাজ্যে গিয়ে ড্রাইভারি করলে যে সব সমস্যার সম্মুখীন হতে হতো তা আর এখন হবেনা।

অন্য রাজ্যে ট্রাফিক পুলিশদের কাছে নিজের সম্পুর্ন তথ্য দেওয়ার সময় বিভিন্ন সমস্যায় পড়তেন ড্রাইভাররা। কিন্তু এই প্রকল্পের পর আর ড্রাইভারদের তেমন কোন সমস্যার সম্মুখীন হতে হবেনা। সব ড্রাইভিং লাইসেন্সেই একটি করে নম্বর দেওয়া হবে যার দ্বারা চালকের সমস্ত তথ্য পাওয়া যাবে।

তার সঙ্গে লাইসেন্সের মধ্যে উল্লেখ থাকবে সে কি চালাচ্ছে বা কি ধরনের গাড়ি চালাচ্ছে। সেই গাড়িতে কি কি সমস্যা হতে পারে ইত্যাদি। এমনও বলা হচ্ছে যে গাড়ির চালক যদি কোন লোন নিয়ে গাড়ি কিনে থাকেন তাহলে সেটির উল্লেক থাকবে সেই লাইসেন্সে।

তাছাড়াও সেই কার্ডে থাকবে ‘QR CODE’ স্ক্যানার। বলা হচ্ছে সেই স্ক্যানার দ্বারা যত রকম সাহায্যকারী সংস্থা আছে তাদের সবার সঙ্গে খুব সহজেই যোগাযোগ করা যাবে। এই নতুন মাধ্যমে তৈরি লাইসেন্সের সাহায্যে অনেক সমস্যা থেকে মুক্তি পাবে চালকরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here