জীবনের খারাপ সময়ে ভেঙ্গে না পড়ে এই ৮ টি কথা মনে রাখুন, সাফল্য পাবেন ১০০%…

0
22449

আমাদের জীবনে ওঠা পড়া লেগেই থাকে। সব কিছু নিয়েই আমাদের চলতে শিখতে হয়। জীবনে খারাপ সময় এলে কেউ তার সম্মুখীন করে আবার কেউ কেউ ভেঙ্গে পড়ে। একটা কথা সকলে মনে রাখবেন আপনি যদি কঠিন সময়ে নিজেকে সামলাতে না পারেন তাহলে কখনোই কোন যন্ত্রনা থেকে মুক্তি পাবেন না। আজকের এই প্রতিবেদন মন দিয়ে পড়ুন তাহলে বুঝবেন কিভাবে সব সমস্যার সম্মুখীন করবেন।

১। জীবনের কিছু সামরিক ঃ- বৃষ্টি পড়তে হয়তো সবাই দেখেছেন, কিন্তু কখনো কি এমন হয়েছে যে বৃষ্টি আজীবনের জন্য পড়া শুরু হয়েছে? না, তা কখনো হয়না। বৃষ্টি শুরু হয়ে একটা নির্দিষ্ট সময়ের পড়ে থেমে যায়। ঠিক তেমনই খারাপ সময়ও দীর্ঘস্থায়ী হয়না। তাই নিজের প্রতি বিশ্বাস হারিয়ে ভেঙ্গে পড়া ঠিক নয়। সব কিছুর একটা শেষ আছে, তেমন সমস্যারও শেষ আছে।

২। শিক্ষা নিন কঠিন সময়গুলো থেকে ঃ- জীবনের কঠিন মুহূর্তগুলো থেকে আপনার শেখা উচিৎ। চাকরি হারানো, আর্থিক সমস্যা, শারীরিক অসুস্থতার সময় বুঝতে পারবেন যে কে আপনার নিজের আর কে আপনার সাথে এতদিন অভিনয় করছিলো। এই শিক্ষা আপনাকে আজীবন সঠিক পথে চলতে সাহায্য করবে।

৩। আপনি এটা সামলাতে পারবেন ঃ- আপনার সাথে যতই খারাপ কিছু ঘটুক না কেনো আপনি সব সময় নিজের উপর বিশ্বাস রাখুন যে আপনি সব কিছু সামলাতে পারবেন। যখন জীবনটা আপনার আর সমস্যাটাও আপনার তখন তার থেকে বেড়িয়ে আসার উপায় আপনাকেই ভাবতে হবে। তাই নিজের প্রতি সেই আত্মবিশ্বাস আনতে হবে।

৪। দুশ্চিন্তা ও দোষারোপ কখনোই কিছু বদলাতে পারেনা ঃ- অনেকে আছে খারাপ পরিস্থিতিতে ভেঙ্গে পড়ে নিজের ভাগ্যকে দোষ দিতে থাকে। কিন্তু এর ফলে দুশ্চিন্তা আরো বাড়তে থাকে। আপনার মনে হতে পারে আপনার সাথে কখনো কিছুই ভালো হতে পারেনা। তাই খারাপ পরিস্থিতিতে দোষারোপ বা দুশ্চিন্তা না করে নিজেকে সামলে রাখার চেষ্টা করুন।

৫। কিছু জিনিস সঠিক হচ্ছে ঃ- আমরা সকলেই জানি অন্ধকার শেষ হয়ে আলো আসে। ঠিক যেমন রাতের শেষে সকাল আসে। আপনাকে শুধু ধৈর্য ধরতে হবে। আপনার সহ্যশক্তি ও মনবল বাড়াতে হবে। আপনার সাথে কি কি খারাপ হয়েছে সেটা মনে না করে এই সময় আপনি লক্ষ করুন আপনার সাথে কি কি ভালো হচ্ছে।

৬। আবেগ ধরে রাখবেন না ঃ- কঠিন পরিস্থিতিতে পুরুষেরা আবেগ লুকাবার বেশি চেষ্টা করে। এর পরিনতি হতে পারে মারাত্মক। মানসিক অসুস্থতা থেকে শুরু করে আত্মহত্যা পর্যন্ত গড়ায় এর পরিণতি। তাই কঠিন সময়গুলোতে নিজের আবেগ চেপে রাখা উচিৎ নয়।

৭। আপনাকে নিজের প্রতি যত্নবান হতে হবে ঃ- আপনার যতই খারাপ সময় আসুক না কেন, নিজের প্রতি যত্ন নেওয়া কখনোই ভুলবেন না। নিজের প্রতি যত্ন না নিতে নিতে আপনি অসুস্থ হয়ে পরবেন। তারপর দেখবেন যে সব সমস্যা মিটে গেছে আর আপনার জীবনও শেষ হয়ে যেতে বসেছে। তাই কখনোই নিজের প্রতি অবহেলা করবেন না।

৮। ইতিবাচক চিন্তা করুন ঃ- ইতিবাচক চিন্তা জীবনের দুঃসময় পার করার অন্যতম হাতিয়ার। কখনোই আশা হারাবেন না। চাকরি চলে গেলে নিজেকে বোঝান নিশ্চয় এর চেয়ে ভালো চাকরি আপনার জন্য অপেক্ষা করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here