IAS পরীক্ষার প্রথম পত্রের প্রশ্ন – কি এমন জিনিস যা সাদা সাদা বের হয় আর যেটা মেয়েরা খায়…

4
53879

জীবনে উন্নতির জন্য আমাদের অনেক পথ অতিক্রম করতে হয়। অনেক বড় বড় পরীক্ষা দিয়ে একটা ভালো জায়গায় পৌঁছতে হয়। ভালো কিছু চাকরি করতে গেলে শুধু পুঁথিগত যোগ্যতা দিয়ে চলেনা। সেই ক্ষেত্রে দরকার উপস্থিত বুদ্ধি। বড় বড় পরীক্ষা গুলোতে সেইরকমই কিছু প্রশ্ন করা হয় যার মাধ্যমে পরীক্ষার্থীর উপস্থিত বুদ্ধিমত্তার পরিচয় মেলে। এবছর IAS পরীক্ষার কিছু প্রশ্ন এবং উত্তর আপনাদের বলবো যা শুনে আপনারা অবাক হবেন।

১। প্রথম প্রশ্ন ছিল – মেয়েদের কোন অঙ্গটি আমরা খেতে পারি ? একটু মাথা ঠান্ডা করে ভাবলেই এই প্রশ্নের উত্তর পাওয়া যাবে। এর উত্তর হল ”lady finger” যার বাংলা হল ঢ্যাঁড়শ। কিন্তু ইংরাজি থেকে বাংলায় এর মানে করলে হয় lady অর্থাত মহিলা আর finger অর্থাত আঙ্গুল। তাই উত্তরটি এটা হবে।

২। দ্বিতীয় প্রশ্ন ছিল – কোন মাসে মানুষ সবথেকে কম ঘুমায় ? এর উত্তর হবে ফেব্রুয়ারী মাসে। কারণ বছরের বাকি মাসের তুলনাত এই মাসের দিন সংখ্যা সব থেকে কম। তাই এর উত্তর ফেব্রুয়ারী হবে।

৩। তৃতীয় প্রশ্ন ছিল – মেয়েদের কোন অঙ্গ সচেয়ে আকর্ষণীয় ? এই প্রশ্নের উত্তর হবে যে অংশে রক্ত চলাচল বেশি হয় সেই অঙ্গ।

৪। চতুর্থ প্রশ্নটি হল – চীনের মানুষ জাপানের মানুষের তুলনায় বেশি ভাত খায় কেন ? এর উত্তর খুব সোজা। সাধারণ বুদ্ধি কাজে লাগালেই এর উত্তর দেওয়া যাবে। উত্তরটি হবে চীনের মানুষ। কারণ চীনের জনসংখ্যা জাপানের থেকে বেশি। আর খুব স্বাভাবিকভাবেই যেখানে লোক বেশি সেখানে বেশি খাবার লাগবে।

৫। পঞ্চম প্রশ্নটি হল – হিমালয় সৃষ্টির আগে পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ কি ছিল ? এর উত্তর খুব সহজ। কিন্তু বেশি ভাবলেই তা জটিল হয়ে যাবে। এর উত্তর হবে পৃথিবী সৃষ্টির সাথেই হিমালয়ের সৃষ্টি। কিন্তু প্রথমে তা আবিষ্কার হয়নি। তাই হিমালয়ই হবে।

৬। এর পরের প্রশ্নটি খুব মজাদার। কিন্তু আসলে এটি বুদ্ধির প্রশ্ন। প্রশ্নটি হল – তিনটি ঘর আছে। একটি ঘরে আগুন জ্বলছে। একটি ঘরে একজন বন্দুক নিয়ে দাঁড়িয়ে আছে তোমাকে মারবে বলে। আর একটি ঘরে ১০টি বাঘ আছে যারা ৩বছর ধরে অভুক্ত। তোমাকে যে কোন একটা ঘরে প্রবেশ করতে হবে, তুমি কোন ঘরে ঢুকবে ? এর উত্তর হবে তৃতীয় ঘরটি। কারণ ৩বছর খাবার না খেয়ে বাঘগুলি এমনিতেই মারা গেছে।

৭। এই প্রশ্নটি শুনে অনেকেই বিরক্ত হয়েছেন, আবার অনেকে ভেবেছেন অশ্লীন। কিন্তু আসলে প্রশ্নটি বিচলিত করার জন্যই ছিল, যার উত্তর ছিল ততোধিক সহজ। প্রশ্নটি হল- কি এমন জিনিস সাদা সাদা হয় আর মেয়েরা সেটা খেয়েও থাকে ? এর উত্তর হবে চোখের জল।

4 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here