রইল টাকা জমানোর টিপস, বছরের শুরু থেকেই মানুন এই ছয়টি নিয়ম…

0
15931

বছর শুরুর সাথে সাথে এই নতুন বছরে কি কি করবো তা নিয়ে আমাদের মধ্যে অনেক ভাবনা চিন্তা থাকে। সে কোথাও ঘুরতে যাওয়া হোক অথবা কিছু জিনিস কেনা হোক, সবকিছুর জন্যই টাকার প্রয়োজন হয়। আর আমরা নিত্যপ্রয়জনীয় খরচের মধ্যে টাকা জমানোর কথা প্রায় ভুলেই গেছি। এই পাঁচটি নিয়ম মেনে চললে সহজেই এই বছরে আপনি টাকা জমাতে পারবেন।

কথায় আছে ‘যার শেষ ভালো, তার সব ভালো’। কিন্তু শুরুতেই যদি আপনি হাল না ধরতে পারেন তাহলে পরেরটা পুরোপুরি ভেস্তে যেতে পারে। তাই ২০১৯ সালের শুরু থেকেই নিজেকে ঠিক করে নিন যে কি কি ভাবে আপনি অর্থ সঞ্চয় করবেন। প্রথম থেকেই ব্যাংক অ্যাকাউন্ট ব্যালেন্স ও খরচের খাতায় হিসেব থাকলে বছরের শেষে হতাশ হতে হবে না।

প্রত্যেক মানুষের জীবনে গোল সেট করা খুব প্রয়োজনীয়। ঠিক তেমনই টাকা পয়সার ক্ষেত্রেও ঠিক করে নিন আপনার আর্থিক বছর কেমন হবে। তার জন্য আগে থেকে ঠিক করে রাখতে হবে আপনি কেমন জীবনযাপন করবেন।

বছরের শুরুতেই পরিকল্পনা করে রাখুন কোথায় আপনার বড় খরচ হতে পারে এবং তার বাজেট আগে থেকে ঠিক করে রাখুন। আর আপনি বছরের শেষে কত টাকা জমাতে চান সেটাও আগে থেকে ঠিক করে রাখুন। আয়ের থেকে কখনই যেন ব্যয় বেশী না হয় সেই দিকে বিশেষ খেয়াল রাখতে হবে।

ব্যাঙ্ক অ্যাকাউন্টে ব্যালেন্স যেমনই থাকুক, জরুরি তহবিল ও দৈনন্দিন খরচ পরিমাণের তুলনায় কখনই কম না হয়। জরুরি তহবিলে যেন কখনই ঘাটতি না থাকে। প্রয়োজন ছাড়া এই তহবিলে হাত দেবেন না। কোনও দুর্ঘটনা বা কেউ পরিবারে অসুস্থ হলে এই তহবিল থেকে টাকা খরচ করুন।

ক্রেডিট কার্ড যারা ব্যবহার করেন তাদের নিজেদের প্রতি সতর্ক হওয়া উচিত। বিলাসদ্রব্য কেনার ক্ষেত্রে ডেবিট কার্ডের ব্যবহার করুন। খুব প্রয়োজন না হলে ক্রেডিট কার্ড ব্যবহার করবেন না। কারন ঠিক সময়মত ক্রেডিটকার্ডের বিল না দিতে পারলে সুদ দিতে দিতে পথে বসতে হবে।

ধারে কোনো জিনিস কিনবেন না। আর যদি ব্যাংকে লোন নেওয়া থাকে তাহলে সময়মত ইএমআই দিতে ভুলবেন না।

বাড়িতে সকলের জন্য মেডিকেল ইনস্যুরেন্স এবং ফিক্সড ডিপোসিট করুন। এর ফলে বাড়িতে কেউ যদি অসুস্থ হয় তাহলে টাকা সব শেষ হবে না। মেডিকেল ইনস্যুরেন্স থাকাটা খুবই দরকার।

এই সবকিছুর বাইরে একটা লক্ষ্মীর ভার কিনুন। দৈনিক খরচের থেকে প্রতিদিন নূন্যতম ১০ টাকা হলেও সেখানে রাখুন। এই টাকাটাও কিন্তু আপনাকে বছরের শেষে সাহায্য করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here