রাজ্য জুড়ে এই দিন থেকে প্রবল বৃষ্টিপাতের সম্ভবনা, সাথে বাড়বে প্রবল শীত…

0
6970

বর্তমানে এমন একটি আবহাওয়া চলছে যেখানে না গরম না ঠাণ্ডা। আমাদের দেশের আবহাওয়ার এটাই একটা সমস্যা যে এখানে ছয়টি ঋতু। প্রত্যেক ঋতু পরিবর্তনের সময় আবহাওয়া বদল হয় আর তার সঙ্গে মানুষের শরীরে সৃষ্টি হয় নানান রোগ। স্বাভাবিক নিয়ম অনুযায়ী কমপক্ষে দোল পর্যন্ত ঠান্ডা থাকার কথা। কিন্তু এবছর আবহাওয়ার অনেক পরিবর্তন দেখা দিয়েছে।

কখনো গরম হচ্ছে তো কখনো ঠান্ডা। এরকম অদ্ভুত আবহাওয়ার জন্য জ্বর, সর্দি, কাশি, হাম, বসন্তের মতো নানা ধরনের অসুখ হচ্ছে। কিন্তু এখন থেকেই যদি গরম শুরু হয়ে যায় তাহলে তো প্রকৃতির নিয়ম বদলে যাবে। এমনটা তো হতে পারেনা। আর এমন হবেও না। সেরকমই পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর।

সোমবার সকাল থেকেই সারারাজ্য জুড়ে বৃষ্টির পূর্বাভাস। এই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দপ্তর। সোমবার থেকে প্রায় তিন দিন পর্যন্ত প্রবল বৃষ্টির সম্ভাবনা। ২৭ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টি হবে বলে জানানো হয়েছে।

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বৃষ্টির সম্ভাবনা তৈরী হয়েছে। বৃষ্টির পরিমান আরো বাড়বে বলে জানিয়েছেন আলিপুর আবহাওয়া দপ্তরের অধিকর্তা সঞ্জীব বান্দ্যোপাধ্যায়। আগামীকাল আকাশ পরিষ্কার থাকবে কোলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায়।

আলিপুর আবহাওয়া দপ্তর আরো জানিয়েছেন যে, উত্তরবঙ্গে ২৭ তারিখ থেকে বৃষ্টির পরিমান বাড়তে পারে। ২৫ তারিখ থেকে উত্তরবঙ্গে বৃষ্টি শুরু হবে। সেখানে ২৭ তারিখ থেকে বৃষ্টির পরিমান বাড়বে। সেই সঙ্গে সিকিমেও প্রবল বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

শুধু বৃষ্টি হবে তা নয়, তার সঙ্গে বাড়বে শীত। তিনদিন পরপর বৃষ্টি হলে স্বাভাবিক ভাবেই কমবে উষ্ণতা। আর এবার শীত পড়লে সেই শীত বেশ কিছুদিন পর্যন্ত স্থায়ী হবে। যারা গরম একদম পছন্দ করেন না তাদের জন্য এটা একটা সুখবর।

আলিপুর আবহাওয়া অফিস অধিকর্তা জানিয়েছন যে শুধু উত্তরবঙ্গ বা উপকূলীয় জেলা গুলিতে নয়, সেই সঙ্গে দক্ষিণবঙ্গেও বৃষ্টি হবে। আগামী ২৪ ঘন্টায় দিনে সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২১ ডিগ্রি সেলসিয়সের কাছাকাছি থাকবে।

গত ২৪ ঘন্টায় দিনে সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাকবিকের থেকে ৪ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। কিন্তু এই আলিপুর আবহাওয়া দপ্তরের কথা বেশিরভাগ সময়ই মেলে না। তাই দেখা যাক আগামী দিনে কি হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here