যে ৭ টি খাবার বাড়াতে পারে আপনার স্মৃতি শক্তি ও ব্রেনের ক্ষমতা…

0
13735

ঠিক ঠাক সঠিক ভাবে কাজ করার জন্য মস্তিষ্ক ঠিক রাখা খুবই জরুরী। তাতে আপনার স্মৃতি শক্তি সজাগ থাকবে। কারন আপনার স্মৃতি শক্তি যদি কমে যায় তাহলে অনেক কিছুই আপনাকে ফেস করতে হতে পারে। এর জন্য ডাক্তাররা সব সময় মেডিটেসন করার সুপরামর্ষ দিয়ে থাকেন। কিন্তু তার সাথে ভালো খাওয়া দাওয়া করাটাও সমান ভাবে জরুরী।

কারন ভালো খাওয়া দাওয়া করলে তবেই স্মৃতি শক্তি সজাক রাখা সম্ভব। আসুন তাহলে জানা যাক ঠিক কোন কোন খাওয়ার গুলি দরকার আমাদের স্মৃতি শক্তি ও ব্রেনের ক্ষমতা বাড়ানোর জন্য।

১) আখরোট – এতে রয়েছে বিভিন্ন রকমের ভিটামিন, মিনেরালস, ওমেগা ৩, ফ্যাটি এসিড ও বিভিন্ন রকমের ফাইবার যা আপনার স্মৃতি শক্তি তো বাড়ায়ই তার সাথে সাথে আপনার শরীরে থাকা উপকারি ব্যাক্টেরিয়ার সংখ্যাও বাড়ায়।

২) মাছ – সামুদ্রিক কিছু মাছ, বিশেষ করে যে মাছগুলির মধ্যে তেল বেশি তাদের মধ্যে এমন কিছু উপাদান আছে যেমন ফ্যাটি এসিড, ওমেগা ৩ ইত্যাদি ইত্যাদি যা আপনার স্মৃতি শক্তি বাড়াতে দারুন ভাবে সাহায্য করে। শুধু তাই না আপনার ব্রেন সেল গুলির ক্ষমতা বাড়ানোর গুরুদায়িত্বটাও এরা নেয়।

৩) কফি – শীতকালে আমরা সাধারনত কফি খেয়েই থাকি। আমরা সকলেই জানি কফি জাগিয়ে রাখতে সাহায্য করে, এনার্জি যোগায়। কিন্তু তাছাড়াও কফির একটি অমুল্য গুন আছে। এটি আপনার ব্রেনের ক্ষমতা এতটাই বাড়িয়ে তোলে যার ফলে কোন কঠিন রোগ সহজে আপনার গা ঘেসার সুযোগ পায় না।

৪) ডিম – ডিমের মধ্যে রয়েছে বিশাল পরিমাণে ক্লরিন ও উপকারি কলেস্ট্রল যা ব্রেনের মধ্যে থাকা নিউরনের ক্ষমতা বাড়ায় এবং এন্টি অক্সিড্যান্টের বিদ্ধি পেতে সাহায্য করে।

৫) হলুদ – ব্রেন পাওার বাড়ানোর ক্ষেত্রে হলুদ হল একটি দারুন উপকরন। বেশ কিছু আয়ুর্বেদিক উপাদান  হলুদের মধ্যে আছে যা আপনার বুদ্ধি বিকাশ বাড়ানোর ক্ষেত্রে খুবই উপকারি।

৬) পালং শাক – পালং শাকে উপস্থিত এন্টি অক্সিডেন্ট ও ভিটামিন শুধু ব্রেনের খমতাই বাড়ায় না তার সাথে বাড়ায় কর্ম ক্ষমতা ও বুদ্ধি।

৭) নারকেল তেল – নারকেল তেলে উপস্থিত বিভিন্ন উপাদান গুলি নিউরনের ক্ষমতা তো বাড়ায়ই তার সাথে সাথে শরীরের মধ্যে বিভিন্ন ক্ষতিকারক জীবাণু গুলিরও বিনাশ করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here