বাড়িতে শিবলিঙ্গ পূজো করার সময় অবশ্যই মানুন এই নিয়মগুলি, আপনার ঘরে সুখ শান্তি আসবেই…

0
15426

শিব হলেন এমন এক দেবতা যাকে খুব সহজেই সন্তুষ্ট করা যায়, আবার তিনি খুব সহজেই রুষ্ট হন। তার পূজোয় সামান্য ভুল হলেই তিনি রেগে যেতে পারেন। তিনি যদি কারোর ওপর রুষ্ট হন তাহলে কি কি ক্ষতি হবে তার কোন ধারনাই নেই। আপনার ক্ষতি তো হবেই সঙ্গে তার প্রভাব পড়বে আপনার পরিবারের ওপরও। তাই তার পূজোর সময় কিছু সাবধানতা অবলম্বন করাই ভালো।

শিব পূজোর কিছু বিশেষ নিয়ম আছে। আজ আপনাদের তার মধ্যে কিছু নিয়মের কথা বলবো। এমন কিছু উপকরন আছে যা শিব পূজোয় ব্যবহার করা অবশ্যই প্রয়োজন, আবার কিছু জিনিস একদম ব্যবহার করা উচিৎ নয়। আসুন দেখে নি কি কি নিয়ম মেনে পূজো করলে শিবের আশির্বাদ পাওয়া যায়।

১। কেতকী ফুল ঃ একবার ব্রহ্মা ও বিষ্ণুর মধ্যে তর্ক শুরু হয়েছিল তাদের মধ্যে কে শ্রেষ্ঠ দেবতা সেই নিয়ে। সেই তর্ক যখন চরম মুহুর্তে পৌঁছোয় তখন শিব জ্যোতির্লিঙ্গ হিসাবে আবির্ভূত হন। তখন তাদেরকে শিব বলেন যে তার উৎস খুঁজে যে বের করতে পারবে সেই হবে শ্রেষ্ঠ।

বিষ্ণু অনেক খুঁজেও শিবের উৎস খুঁজে পাননি। ব্রহ্মা কেতকী ফুলের সাহায্য নিয়ে সেই কাজ সম্পন্ন করেছিলেন। শিব সেই কথা জানতে পেরে ব্রহ্মার একটি মাথা কেটে দেন এবং সাথে অভিশাপ দেন ব্রহ্মা কখনো দেবতা রূপে পূজো পাবেন না। তাই কেতকী ফুল তার পূজোয় ব্যবহার করলে তিনি রুষ্ট হন।

২। তুলসী ঃ শিবপুরান অনুযায়ী শিব জলন্ধর নামে এক অসুরকে হত্যা করেছিলেন। জলন্ধর ছিল বরপ্রাপ্ত। তার বর ছিল যে যতদিন তার স্ত্রীর সতীত্ব বজায় থাকবে ততদিন কেউ তাকে হত্যা করতে পারবে না। তখন ভগবান বিষ্ণু তার স্ত্রী তুলসীর সতীত্ব হরণ করেছিলেন।

তারপর শিবের হাতে মৃত্যু হয়েছিল জলন্ধরের। তুলসী স্বামীর মৃত্যুশোকে বলেছিলেন মহাদেবের পূজোতে কখনো তুলসী পাতার ব্যবহার হবেনা। তাই সব পূজোতে তুলসী পাতা লাগলেও শিব পূজোতে তুলসী পাতা ব্যবহার করা হয়না।

৩। নারকেলের জল ঃ গোটা নারকেল দিয়ে শিবের পূজো করা হলেও নারকেলের জল কখনো ব্যবহার করা হয়না। শিবের নিকটে নারকেল জল আনলেই হতে পারে আপনার ঘোরতর বিপদ। আপনার ওপর রুষ্ট হতে পারেন দেবাদিদেব মহাদেব।

৪। হলুদ ঃ হলুদ প্রধানত মহিলাদের সৌন্দর্য বৃদ্ধিতে কাজে লাগে। তাই মহাদেবের পূজোতে হলুদ না ব্যবহার করাই ভালো।

৫। সিঁদুর ঃ স্বামীর মঙ্গল কামনায় স্ত্রীরা সিঁদুর পড়েন। আর শিব হল বৈরাগী। তাই কখনো ভুল করেও শিবলিঙ্গে সিঁদুর দেওয়া উচিৎ নয়। শিবের তিলক শুধুমাত্র চন্দন দিয়েই করা উচিৎ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here